শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

ফেসবুকের কাছে ১২৩ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

সারাদেশ ডেস্ক ॥

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্য চেয়ে পৃথিবীর বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে করা আবেদন অতীতের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি বেড়ে গেছে।

মার্কিন প্রতিষ্ঠানটি বলছে, গেল বছরের শেষ ছয় মাসের তুলনায় ২০১৯ সালের প্রথম ছয় মাসে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার আবেদন প্রায় ১৬ গুণ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার (১৫ নভেম্বর) এক ট্রান্সপারেন্সি প্রতিবেদনে ফেসবুক এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন এই ছয় মাসে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফেসবুকের কাছে ১২৩ জন ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়েছে। এসব ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়ে ৯৫ বার অনুরোধ জানানো হয়েছে। এর মধ্যে ১৫টি আইনি প্রক্রিয়ার অনুরোধ রয়েছে, আর ৮০টি জরুরি অনুরোধ। বাংলাদেশ সরকারের অনুরোধের ৪৭ শতাংশের সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক জানিয়েছে, এর মধ্যে আইনি প্রক্রিয়ার অনুরোধের ২০ শতাংশ এবং জরুরি অনুরোধের ৪৮ শতাংশের তথ্য বাংলাদেশ সরকারকে দেওয়া হয়েছে।

অপর দিকে, গেল বছরের শেষ ছয় মাস জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের কাছে অন্তত প্রায় ১৯৫ জন ব্যবহারকারীর তথ্য চেয়ে বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছিল। ফেসবুকের কাছে এসব অ্যাকাউন্টের তথ্য চেয়ে ১৪৯ বার অনুরোধ করা হয়। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, গত বছরের শেষ ছয় মাসে ১৯ বার আইনি প্রক্রিয়ার অনুরোধ এবং ১৩০ বার জরুরি অনুরোধ জানিয়ে এসব ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল বাংলাদেশ সরকার।

এ বছর সোশ্যাল জায়ান্ট ফেসবুকের কাছে সরকারিভাবে তথ্য চাওয়া দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের অবস্থান দ্বিতীয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com