শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

কানাডায় বাংলাদেশী ইঞ্জিনিয়ার আব্দুল হামিদ মিরদাদ (আদনান)’র পিএইচডি ডিগ্রী অর্জন

চট্টগ্রামের মেধাবী ছাত্র মুহাম্মদ আবদুল হামিদ মিরদাদ (আদনান) কানাডার এডমন্টন শহরের ইউনিভার্সিটি অব এ্যালবার্টা হতে Structural Performance of Mass Timber Panel Concrete (MTPC) Composite Floor System with Inclined Self-Tapping Screwes and an Insulation Layer শিরোনামে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। কানাডার এ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ে সিভিল এন্ড এনভাইরানমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র প্রফেসর Dr. Ying Hei Chui-এর অধীনে উপরোক্ত গবেষণা বিষয়ে অভিসন্দর্ভের তাঁকে জন্যে গত ২০ নভেম্বর ২০২০ তারিখে বিশ্ববিদ্যালয় সমাবর্তনে এ ডিগ্রী প্রদান করা হয়। ইতোপূর্বে তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সনে Master of Engineering ডিগ্রী অর্জনের পর Research Assistant হিসেবে যোগদান করেন এবং ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত গবেষণার মাধ্যমে উপরোক্ত ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে Department of Civil & Environmental Engineering-এর আওতায় Structural Engineering বিষয়ে Post-Doctoral Fellow হিসেবে শিক্ষকতায় কর্মরত আছেন। ইঞ্জিনিয়ার ড.আবদুল হামিদ মিরদাদ (আদনান) চট্টগ্রামের চুয়েট থেকে ২০১১ সালে Civil Engineering-এ B.Sc.(Hon.) ডিগ্রী নিয়ে স্কলারশীপ সহকারে কানাডায় গমন করেন। পশ্চিম ষোলশহরস্থ হিলভিউ আবাসিক কল্যাণ সমিতির সভাপতি ও মেয়র হজ্ব কাফেলার পরিচালক আলহাজ্ব এস.এম মূছা মিরদাদ এবং মরহুমা ফরিদা আখতারের একমাত্র সন্তান ড. মুহাম্মদ আবদুল হামিদ মিরদাদ (আদনান)’র গ্রামের বাড়ী চট্টগ্রামের রাউজানে। তাঁর দাদা মৌলানা সৈয়দ আবদুল মোতি মিরদাদ (রহ.) চট্টগ্রামের আন্দরকিল্লাহ্ জামে মসজিদের খতিব এবং নানা মরহুম আলহাজ্ব মুহাম্মদ আলি মিয়া মুন্সি গাউসে জামান তৈয়ব শাহ্ (রহ.) একনিষ্ট মুরিদ ছিলেন। তিনি ২০০৯ সালে রাহনুমায়ে শরীয়ত ও ত্বরিকত, মুর্শেদে বরহক, আউলাদে রাসুল, গাউসে জামান সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ মুদ্দাজিল্লাহুল আলীর হাতে বায়আ’ত হন। দেশে অবস্থান কালে তিনি গাউসিয়া কমিটি বাংলাদেশ হিলভিউ শাখার সাবেক সদস্য হিসেবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি ভবিষ্যতে আরো উচ্চতর শিক্ষা ও গবেষণার মাধ্যমে অবদান রাখতে পারার জন্যে সকলের দোয়া কামনা করেন।

এদিকে তাঁর এ সাফল্যে গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় চেয়ারম্যান আলহাজ্ব পেয়ার মুহাম্মদ কমিশনার, মহাসচিব আলহাজ্ব শাহ্জাদ ইবনে দিদার, যুগ্ম মহাসচিব আলহাজ্ব এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার, কেন্দ্রীয় মিডিয়া সেল প্রধান অধ্যক্ষ আবু তালেব বেলাল, সদস্য মুহাম্মদ এরশাদ খতিবী, করোনাকালীন রোগী সেবা ও কাফন-দাফন কর্মসূচির সদস্য মাওলানা মুহাম্মদ আব্দুল্লাহ বিশেষ অভিনন্দন জানিয়ে ভবিষ্যতে গবেষণার মাধ্যমে মানবতার খেদমতে আরো বেশি সফলতার জন্যেও দোয়া করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com