শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

নিষেধাজ্ঞা শেষে সাগরে যাচ্ছেন জেলেরা

প্রতিনিধি, ভোলা

ইলিশসহ সামুদ্রিক মাছের প্রজনন ও উৎপাদন বাড়াতে দীর্ঘ ৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষ হয়েছে। আনন্দ ও উৎসাহ নিয়ে দল বেঁধে একে একে সাগরে মাছ শিকারে যাচ্ছেন ভোলার জেলেরা। প্রচুর পরিমাণ ইলিশ ধরে তীরে ফেরার স্বপ্ন দেখছেন তারা।

রোববার (২৪ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভোলার দৌলতখান উপজেলার চৌকি, ভবানীপুরসহ বিভিন্ন মৎস্য ঘাটের জেলেরা ৬৫ দিনের নিষেধাজ্ঞা কাটিয়ে সকাল থেকে ট্রলারে জালসহ মাছ শিকারের সব সরঞ্জাম তুলছেন। আবার কোনো কোনো জেলে সাগরে মাছ শিকার যাওয়ার জন্য ২০ থেকে ২৫ দিনের চাল, ডালসহ বিভিন্ন খাদ্য সামগ্রীও তুলছেন।

জেলে মো. আমির মাঝি ও নজরুল মাঝি বলেন, সরকারি নিষেধাজ্ঞা মেনে আমরা সাগর থেকে ট্রলার নিয়ে তীরে ফিরে এসেছি। ৬৫ দিন আমরা অলস সময় কাটিয়েছি। আয় রোজগার না থাকায় অনেকটাই কষ্টে দিন কাটিয়েছি। এখন নিষেধাজ্ঞা শেষে দুপুরে আবারও সাগরে মাছ শিকারে যাচ্ছি। এজন্য ২০ দিনের চাল, ডাল, কাঁচা বাজারসহ বিভিন্ন খাবার ও ওষুধ সামগ্রী নিয়েছি। আশা করছি এবার সাগরে গিয়ে ঝাঁকে ঝাঁকে ইলিশসহ বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছ শিকার করতে পারবো। আর ৬৫ দিনের ধার-দেনা ও অভাব দূর হয়ে যাবে।

জেলে হোসেন মাঝি ও আকবর মাঝি বলেন, নিষেধাজ্ঞার ৬৫ দিনে আমরা ব্যাংক ও এনজিওর কিস্তির টাকা পরিশোধ করতে পারিনি। আজ সাগরে মাছ শিকারের জন্য যাবো। ১০ দিন পর ফিরে এসে সব দেনা পরিশোধ করবো।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জাগো নিউজকে বলেন, ইলিশসহ প্রায় ৫০০ প্রজাতির সামুদ্রিক মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির জন্য ২০ মে থেকে ২৩ জুলাই রাত ১২টা পর্যন্ত সাগরে নিষেধাজ্ঞা ছিল। এবার নিষেধাজ্ঞা শেষে জেলেরা উৎসাহ নিয়ে সাগরের মাছ শিকারের জন্য যাচ্ছে। আশা করছি জেলেরা সাগরে গিয়ে কাঙ্ক্ষিত পরিমাণ মাছ শিকার করে বিগত দিনের লোকসান পুষিয়ে উঠতে পারবে।

তিনি আরও বলেন, ভোলার সাত উপজেলায় শুধু সাগরে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন এমন প্রায় ৬৪ হাজার জেলের সরকারিভাবে নিবন্ধন রয়েছে। আর নিষেধাজ্ঞার সময় সরকারিভাবে ৮৬ কেজি করে ওই জেলেদের চাল বরাদ্দ দেওয়া হয়।

 

কাগজের সংবাদ/মেহেদী হাসান

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com