শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

ঢাকার সড়ক থেকে গণপরিবহন উধাও, চরম ভোগান্তিতে নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই সকাল থেকে রাজাধানী ঢাকার সড়কে গণপরিবহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। হাতেগোনা কয়েকটি বাস চোখে পড়েছে, তবে তার সংখ্যা ২/৩ শতাংশের বেশি নয়। এতে চরম ভোগান্তিতে পড়েছেন রাজধানীতে চলাচলকারী জনসাধারণ।

শনিবার রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের মহাসমাবেশ করবে বিএনপি। এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ প্লাজায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আয়োজন করেছে শান্তি ও উন্নয়ন সমাবেশ। এ ছাড়া ছোট ছোট আরও ১১টি রাজনৈতিক দল বিভিন্ন জায়গায় সমাবেশে করবে। সবকটি সমাবেশই শুরু হবে দুপুরের পর থেকে।

অতীতে দেখা গেছে, বিভিন্ন সমাবেশ বিশেষ করে বিএনপি যখন কোনো জায়গায় বড় সমাবেশ ডাকে তখনই সমাবেশ ঘিরে গণপরিবহনের সংকট তৈরি হয়। আজও একই পরিস্থিতি তৈরি হয়েছে।

শনিবার ঢাকায় নিরবচ্ছিন্নভাবে বাস চলাচল করবে গতকাল জানিয়েছিল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। বিভিন্ন পরিবহনের ব্যবস্থাপনা পরিচালকেরাও একই ধরনের কথা বলেছিলেন। কিন্তু রাত পার হতেই তাদের কথার উল্টো চিত্র দেখা গেছে। সড়কে বাস নেই বললেই চলে।

ঢাকা স্টেশনে কর্মরত প্রতিবেদকরা শহরের বিভিন্ন পয়েন্ট থেকে জানিয়েছেন, জেলা শহরগুলো থেকে তেমন কোনো বাস সকালে ঢাকায় ঢুকতে দেখা যায়নি। তবে ঢাকা সিটিতে চলাচলকারী কিছু বাস চলাচল করছে। তবে সেগুলো সংখ্যা খুবই নগণ্য। আর যেসব গাড়ি সিটির ভেতরে চলছে, সে সব গাড়িতে যেন পা ফেলার জায়গা নেই। অসংখ্য মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন বাসের অপেক্ষায়।

সড়কে বাস না থাকায় অন্যদের মতো ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রী আবির হোসেন। তিনি বলেন, গাবতলী যাবো বলে একটি বাসের জন্য অনেকক্ষণ অপেক্ষা করলাম। কিন্তু বাসে উঠতে পারলাম না। দুটি বাস দেখলাম, কিন্তু সেগুলোতে পা ফেলার জায়গা নেই।

সৌরভ খন্দকার বলেন, ঢাকার রাস্তা আজ একেবারে ফাঁকা। বাসের পরিমাণ খুবই কম। আধা ঘণ্টা বা তার বেশি সময় পরপর একটি করে বাস পাওয়া যাচ্ছে। এটা চরম ভোগান্তির। আমি বলবো, প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বের হবেন না প্লিজ। বড় ভোগান্তিতে পরবেন।

মোহাম্মদপুর-আব্দুল্লাহপুর রুটের একটি বাসের চালক সুলাইমান বলেন, আজ মালিক আমাকে সাবধানে বাস চালাতে বলেছেন। রাস্তা দেখলাম ফাঁকা, কিছুটা ভয় আছে। কারণ, ২০১৩-১৪ সালের কথা ভুলিনি। তখন অনেক আতঙ্ক নিয়ে রাস্তায় গাড়ি বের করতাম। নির্বাচনের আগে সমাবেশের দিন হিসেবে আজও তেমনই মনে হচ্ছে।

অন্য কোম্পানির বাসগুলো সড়কে দেখা যাচ্ছে না কেন— জানতে চাইলে তিনি বলেন, এটা আমি জানি না। হয়তো মালিক বাস বের করতে নিষেধ করেছেন। আমরা তো বাস চালাতেই চাই। কারণ, আমরা দিন এনে দিন খাই।

ঢাকার সড়কে গাড়ি নেই কেন জানতে সকালে ঢাকা সিটিতে চলাচলকারী বিভিন্ন পরিবহনের ব্যবস্থাপনা পরিচালককে একাধিকবার কল দিলেও তারা কল রিসিভ করেননি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com