বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

ইসরায়েলের আগ্রাসনে ‘স্পষ্টত কিছু ভুল’ রয়েছে : জাতিসংঘ

নিউইয়র্ক সিটিতে রয়টার্স নেক্সট নিউজমেকার ইভেন্টে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় ইসরায়েলের আগ্রাসনে ‘স্পষ্টত কিছু ভুল’ রয়েছে’ বলে সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। চলমান এ সংঘাতে গাজায় হাজার হাজার বেসামরিক মানুষের সঙ্গে শিশুদের প্রাণহানির কথা উল্লেখ করে এমন মন্তব্য করেন তিনি। বুধবার (৮ নভেম্বর) এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

নিউইয়র্ক সিটিতে রয়টার্স নেক্সট নিউজমেকার ইভেন্টে গাজায় সংঘাত নিয়ে বক্তব্য দেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তখন গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনে বেসামরিক মানুষের নিহতের ঘটনায় আবারও কঠোর সমালোচনা করেন তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘গাজায় ইসরায়েলি হামলায় হাজার হাজার বেসামরিক মানুষের প্রাণহানি হচ্ছে। অধিক সংখ্যক বেসামরিক মানুষের এ প্রাণহানিই বলে দিচ্ছে, ইসরাইলের সামরিক অভিযানে স্পষ্টত কিছু ভুল রয়েছে’

গুতেরেস আরও বলেন, হামাস যখন নিরাপদ ফিলিস্তিনিদের মানব ঢাল হিসেবে ব্যবহার করে তখন তা আইন লঙ্ঘন করে বলে অভিযোগ করা হয়। কিন্তু ইসরায়েলের সামরিক অভিযানে নিহত বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের সংখ্যার দিকে তাকালে দেখা যায়, স্পষ্টতই সেখানে কিছু ভুল কিছু রয়েছে।

রয়টার্স নেক্সটকে দেয়া ওই সাক্ষাৎকারে গুতেরেস আরও বলেন, ‘আমরা গাজায় কয়েক দিনে হাজার হাজার শিশুকে হত্যা করতে দেখেছি।’

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিনিয়ত বাড়ছে নিহতের সংখ্যা। হামাস ও ইসরাইল সংঘাত শুরুর পর গাজায় ১০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এরমধ্যে শিশু ও অপ্রাপ্তয়স্কদের সংখ্যা ৪ হাজারের বেশি। যা মোট নিহতের সংখ্যার ৪০ শতাংশ।

গুতেরেস আরও বলেন, ‘ইসরায়েলকে এটা বোঝানোও গুরুত্বপূর্ণ যে প্রতিদিন ফিলিস্তিনি জনগণের অভাবনীয় মানবিক চাহিদার ভয়াবহ চিত্র দেখা ইসরায়েলের স্বার্থের পরিপন্থী। এটি বৈশ্বিক জনমতের সাথে সম্পর্ক স্থাপনে ইসরায়েলকে সাহায্য করে না।’

এদিকে, গুতেরেসের মন্তব্য প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের জাতিসংঘের রাষ্ট্রদূত গিলাদ এরদান। তিনি বলেন, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া মৃত্যুর সংখ্যা বিশ্বাসযোগ্য নয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com