বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নয়াভাঙ্গুলী নদীতে বালু উত্তোলনের মহোৎসব প্রশাসনের রহস্যজনক অভিযান ঈদে মোটরসাইকেল নিয়ে ঘুরতে গিয়ে প্রাণ গেল ৩ জনের আবারও সিআইপি নির্বাচিত হলেন বোরহানউদ্দিনে চেয়ারম্যান পদে আলোচনায় জাফরুল্লাহ চৌধুরী চাঞ্চল্যকর ফয়সাল হত্যা চেষ্টা মামলার ভারাটে সন্ত্রাসী জামাল ও মিজানের রিমান্ড শেষে জেল হাজতে প্রেরন স্বাধীনতার ৫৩ বছর পার : ৬ মুক্তিযোদ্ধা পেলনা দেড় কিলোমিটার সড়কের সংস্কার কোটি টাকার অবৈধ স্বর্ণসহ মহেশখালী ট্যুরস এন্ড ট্রাভেল এজেন্সির মালিক আটক মুলাদীতে তারিকুল হাসান মিটু খানের কর্মী সভা অনুষ্ঠিত না ফেরার দেশে চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ সফিপুর জয়ন্তী নদীতে মাছ ধরতে গিয়ে প্রান গেল জেলে সফিকের

রিটার্ন দাখিলের সময় এক মাস বৃদ্ধির চিন্তাভাবনা

জ্যেষ্ঠ প্রতিবেদক

নতুন আয়কর আইন বাস্তবায়ন ও চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় নিয়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নীতিগতভাবে ঐকমত্য হওয়ার পর সময় বাড়ানোর অনুমতি চেয়ে অর্থমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়েছে বলে জানা গেছে। যেখানে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধির সুপারিশ রয়েছে। অনুমোদন পেলে ৩০ নভেম্বরের মধ্যেই আদেশ জারি করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও ঢাকা ট্যাক্সবারসহ কয়েকটি মহল থেকে এনবিআরে আবেদন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর দাবিতে গত ২১ নভেম্বর চিঠি দেয় সংগঠনটি। এর কারণ হিসেবে এফবিসিসিআই বলেছে, নতুন আয়কর আইন-২০২৩ প্রতিপালন ও আয়কর পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে এবার করদাতারা প্রস্তুতি নেওয়ার তেমন সময় পাননি। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে না।

অন্যদিকে ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনও সময় বৃদ্ধির আহ্বান জানিয়ে এনবিআরে চিঠি দেয়। চিঠিতে বলা হয়, বর্তমান রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতিতে চলমান হরতাল-অবরোধ, আয়কর আইন-২০২৩ সম্পর্কে করদাতা ও আইনজীবীদের পরিপূর্ণ জ্ঞানের অভাব, ২০২৩-২৪ করবর্ষের পরিপত্র বিলম্বে প্রাপ্তি এবং দেশের অর্থনৈতিক প্রতিকূল পরিস্থিতির কারণে ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময় বাড়ানো প্রয়োজন।

নতুন আয়কর আইনে কর দিবসের মধ্যে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে। কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময় ৩০ নভেম্বর। দেশে বর্তমানে ৯৪ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছে। গত অর্থ বছরে ৩৫ লাখ ২৯ হাজার রিটার্ন দাখিল করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com