মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের আহ্বান আ.লীগের ৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত জনগনের সেবায় নিয়োজিত বোয়ালিয়া পুলিশ ফাঁড়ির কর্মকর্তারা বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪ অনুষ্ঠিত লোভ লালসার ঊর্ধ্বে উঠে মানুষের কল্যাণে সারাজীবন কাজ করেছি : আলাউদ্দিন নাসিম মুলাদীর বোয়ালিয়া নির্বাসী ইয়াছিন হাওলাদারের পরিবার মেজবাহ উদ্দিন গংদের হয়রানীর শিকার মুলাদীর বোয়ালিয়ার জুলেখা বেগম জমি বিক্রি করে প্রতি পক্ষ জাফর ও আমির কর্তৃক হয়রানির শিকার এলজিইডি ক্রিলিকের পাইলট নলেজ ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন আমরা ব্যর্থ হলে জনগণ হতাশ হবে : স্থানীয় সরকার উপদেষ্টা বিমানবন্দরের ৩ কিলোমিটার মহাসড়ককে হর্নমুক্ত কর্মসূচি উদ্বোধন

৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ১৫-১৭ অক্টোবর এলজিইডি সদর দফতরের প্রশিক্ষণ কক্ষে জলবায়ু সহিষ্ণু স্থানীয় অবকাঠামো কেন্দ্র (ক্রিলিক) আয়োজিত জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক তিনদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের উদ্বোধন করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক মোঃ আব্দুল হাকিম। তিনি আগত সবাইকে ধন্যবাদ জানিয়ে এলজিইডির জলবায়ু বিষয়ক উন্নয়ন প্রকল্প তৈরিতে প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান কাজে লাগানোর বিষয়ে জোড় দেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্যে এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী গোপাল কৃষ্ণ দেবনাথ বলেন, এই ধরণের প্রশিক্ষণ এলজিইডিতে প্রথম। বিশ্বব্যাপি জলবায়ুর এই পরিবর্তনে বদলে যাবে আমাদের জীবন যাপন।

পানির সঙ্কট তৈরি হবে। খাদ্য উৎপাদন কঠিন হয়ে পড়বে। কোনো কোনো অঞ্চল বিপজ্জনক মাত্রায় গরম হয়ে পড়বে এবং সেই সাথে সমুদ্রের পানি বেড়ে বহু এলাকা প্লাবিত হবে। ফলে সে সব জায়গা বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

সুতরাং আমাদের এখনই সব রকমের প্রস্তুতি ও শিক্ষা নিয়ে আগামীর রাস্তাঘাট ও অবকাঠমো নিমার্ণ কৌশল আয়ত্বে আনতে হবে।

তিনি এই প্রশিক্ষণে ব্যবহৃত প্রশিক্ষণ ম্যানুয়েল প্রস্তুতকারী ক্রিলিক ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থাপনা করেন এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (প্লানিং) মোঃ জসিম উদ্দিন, ক্রিম এর প্রকল্প পরিচালক মোঃ আব্দুল খালেক, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক কনভেনশন) মির্জা শওকত আলী, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ড. ফজলে রাব্বি সাদেক আহমেদ।

প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইডিসি-ক্রিলিক এর সিনিয়র ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মাহমুদ রিয়াজ ও নেস্টর জাপাতা।

তিনদিন ব্যাপি আয়োজিত প্রশিক্ষণে এলজিইডির বিভিন্ন পর্যায়ের ত্রিশজন প্রকৌশলী অংশগ্রহণ করে।

প্রশিক্ষণটি পরিচালনা করেন আইডিসি ক্রিলিকের প্রশিক্ষণ বিশেষজ্ঞ বান্দা হাফিজ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com