শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর বাড়িয়ে বিজ্ঞপ্তি ডিএনএ রিপোর্ট প্রস্তুতকারীকে সাক্ষ্য প্রদান সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনা এবং সাক্ষ্য আইন: আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উত্তরায় কাজী ড্রাইভিং স্কুলের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের আহ্বান আ.লীগের ৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত জনগনের সেবায় নিয়োজিত বোয়ালিয়া পুলিশ ফাঁড়ির কর্মকর্তারা বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪ অনুষ্ঠিত লোভ লালসার ঊর্ধ্বে উঠে মানুষের কল্যাণে সারাজীবন কাজ করেছি : আলাউদ্দিন নাসিম মুলাদীর বোয়ালিয়া নির্বাসী ইয়াছিন হাওলাদারের পরিবার মেজবাহ উদ্দিন গংদের হয়রানীর শিকার মুলাদীর বোয়ালিয়ার জুলেখা বেগম জমি বিক্রি করে প্রতি পক্ষ জাফর ও আমির কর্তৃক হয়রানির শিকার

ভারতের প্রতিশোধ নাকি নিউজিল্যান্ডের জয়রথ

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের ২০টি ম্যাচ শেষে দশ দলের মধ্যে এখন পর্যন্ত অপরাজিত স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। দু’দলই চারটি করে ম্যাচ খেলে সবকটিতে জয় পেয়েছে। এবার নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হচ্ছে পয়েন্ট টেবিলের শীর্ষ এই দুই দল। অপরাজিত থাকার লক্ষ্যে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না তারা। ধর্মশালার হিমাচল প্রদেশ স্টেডিয়ামে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরুর পর আফগানিস্তান ও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেসেখেলে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া। ভারতের মত নিজেদের প্রথম চার ম্যাচেই জয় পেয়েছে বর্তমান রানার্স-আপ নিউজিল্যান্ডও।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে নিউজিল্যান্ড। এরপর একে একে নেদারল্যান্ডস, বাংলাদেশ ও আফগানিস্তানকে ধরাশায়ী করে কিউইরা। ৪ ম্যাচে সবগুলোতে জিতে সমান ৮ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড ও ভারতের। কিন্তু রান রেটে এগিয়ে থাকার সুবাদে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। দ্বিতীয়স্থানে আছে ভারত।

এবার একে অপরের প্রতিপক্ষ টুর্নামেন্টের দুই অপরাজিত দল। ম্যাচের নিষ্পতি হলে যে দলই হারবে গা থেকে অপরাজিত থাকার তকমাটা মুছে যাবে তাদের। কিন্তু নিউজিল্যান্ড-ভারত দু’দলের কেউই অপরাজিত থাকার তকমাটা হাতছাড়া করতে চাইছে না। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া দু’দল।

ভারতের মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার বলেন, ‘যেভাবে প্রথম চার ম্যাচ জিতেছি আমরা, সেটি অবশ্যই প্রশংসার দাবি রাখে। চার ম্যাচেই প্রতিপক্ষের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছে দল। জয়ের এই ধারাটা ধরে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষেও জিততে চাই আমরা। নিউজিল্যান্ডও ভালো খেলছে। তাদেরও চারটি জয় আছে। এ ম্যাচটি বেশ প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ হবে।’

দারুণ ছন্দে থাকা ভারতকে থামানো অবশ্যই কঠিন হবে বলে মনে করেন কিউই স্পিনার মিচেল স্যান্টনার। বলেন, ‘ঘরের মাঠে ভারতকে হারানো খুবই কঠিন হবে। তারা দারুণ খেলছে। চার ম্যাচেই প্রতিপক্ষ বিপক্ষে দাপটের সঙ্গে জিতেছে ভারত। প্রতিপক্ষকে নিয়ে হোমওয়ার্ক করে নামছে এবং ম্যাচে সেগুলো বাস্তবায়ন করছে ভারত। আমরা ভারতকে মোকাবিলা করতে প্রস্তুত। ভারতের তুলনায় সেরা ক্রিকেট খেলতে পারলে আমাদের জন্য জয় অসম্ভব নয়।’

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি ম্যাচ ধর্মশালার ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে। এবারের আসরে প্রথম এই ভেন্যুতে খেলবে ভারত ও নিউজিল্যান্ড। ২০১৬ সালে ভারতের বিপক্ষে এই ভেন্যুতে ওয়ানডে ম্যাচে ৬ উইকেটে হেরেছিল নিউজিল্যান্ড। সেখানকার উইকেট নিয়ে চিন্তিত এখন পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ ১১ উইকেট নেওয়া স্যান্টনার, ‘ধর্মশালার উইকেটের চরিত্র, পরিবেশ এসব কিছু আমাদের খতিয়ে দেখতে হবে। উইকেট খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এর আগে দেখা গেছে ধর্মশালার উইকেটে কিছুটা গতি ও বাউন্স ছিল। ভারতের বিপক্ষে ম্যাচেও সেটি থাকবে কি-না, তা দেখতে হবে আমাদের।’

নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে পাচ্ছে না ভারত। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে বাঁ পায়ের গোঁড়ালির ইনজুরিতে পড়েন পান্ডিয়া। এরপর আর মাঠে ফিরতে পারেননি তিনি। এদিকে, বাংলাদেশের বিপক্ষে ম্যাচে পড়া আঙুলের ইনজুরির কারনে নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। সামনে আরও দু’টি ম্যাচ উইলিয়ামসন মিস করবেন বলে জানিয়েছিল নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের। এরপর ওয়ানডেতে অনেকবার দেখা হলেও, বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ডের কাছে হারের ক্ষত ভুলতে পারেনি ভারত। এবার বিশ্বকাপ মঞ্চেই সেই ক্ষত মুছে বদলা নেওয়ার সুবর্ণ সুযোগ ভারতের সামনে। এখন পর্যন্ত বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। এরমধ্যে এগিয়ে কিউইরা। ৫টিতে জিতেছে নিউজিল্যান্ড। ভারতের জয় ৩টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৬ ম্যাচে মুখোমুখি হয়ে ৫৮ ম্যাচে জিতেছে ভারত। নিউজিল্যান্ডের জয় আছে ৫০ ম্যাচে। বাকি ১টি ম্যাচ টাই ও ৭টি পরিত্যক্ত হয়। এ বছরের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয় ভারত ও নিউজিল্যান্ডের। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটয়াশ করে ভারত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com