শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর বাড়িয়ে বিজ্ঞপ্তি ডিএনএ রিপোর্ট প্রস্তুতকারীকে সাক্ষ্য প্রদান সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনা এবং সাক্ষ্য আইন: আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উত্তরায় কাজী ড্রাইভিং স্কুলের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের আহ্বান আ.লীগের ৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত জনগনের সেবায় নিয়োজিত বোয়ালিয়া পুলিশ ফাঁড়ির কর্মকর্তারা বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪ অনুষ্ঠিত লোভ লালসার ঊর্ধ্বে উঠে মানুষের কল্যাণে সারাজীবন কাজ করেছি : আলাউদ্দিন নাসিম মুলাদীর বোয়ালিয়া নির্বাসী ইয়াছিন হাওলাদারের পরিবার মেজবাহ উদ্দিন গংদের হয়রানীর শিকার মুলাদীর বোয়ালিয়ার জুলেখা বেগম জমি বিক্রি করে প্রতি পক্ষ জাফর ও আমির কর্তৃক হয়রানির শিকার

মেট্রোরেলে সংরক্ষিত কোচে স্বস্তি নারীদের

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেলের প্রথম কোচটি শুধু নারীদের জন্য নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। নারীদের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মেট্রোরেল কর্তৃপক্ষের এ উদ্যোগ। এতে স্বস্তি ফিরেছে নারী যাত্রীদের মধ্যে। তারা বলেন, ঢাকায় গণপরিবহনে চলাচলে নারীদের যে ভোগান্তি পোহাতে হয়, সেখানে এক স্বস্তির জায়গা তৈরি করে দিয়েছে মেট্রোরেল।

সোমবার (২৩ অক্টোবর) মেট্রোরেলের উত্তরা উত্তর-আগারগাঁও রুটের বেশ কয়েকটি স্টেশন ঘুরে দেখা যায়—স্টেশনে নারীদের মেট্রোরেলে উঠানামার জন্য সংরক্ষিত গেট রয়েছে। এই গেটে ও প্ল্যাটফর্মের ওপরে নির্দেশিকা দেওয়া রয়েছে। সচেতন নারী যাত্রীরা আগে থেকেই সংরক্ষিত অংশে এসে মেট্রোরেলের জন্য অপেক্ষায় থাকেন। স্টেশনে মাইকে বারবার প্রচার করা হচ্ছে—সামনের কোচ নারীদের জন্য সংরক্ষিত। ভুল করে কোনও পুরুষ সংরক্ষিত কোচের সামনে এসে দাঁড়ালে উপস্থিত নিরাপত্তা সদস্যরা তাদের সরিয়ে দিচ্ছেন।

সংরক্ষিত কোচ ব্যবস্থাকে স্বাগত জানিয়ে কথা ইসলাম নামে এক নারী যাত্রী বলেন, ‘এটা বলার অপেক্ষা রাখে না যে মেট্রোরেলে আলাদা কোচ ব্যবস্থা নারীযাত্রীদের জন্য কতটা স্বস্তির ও নিরাপদের। ভিড় থাকলেও এক কোচে যখন সবাই নারী, তখন সেই অস্বস্তি ফিলটা আর থাকে না।

শায়লা আক্তার নামে চাকরিজীবী আরেক নারী যাত্রী বলেন, ‘জ্ঞান হবার পর থেকেই দেখে আসছি ঢাকার গণপরিবহনে যাতায়াত করা আমাদের জন্য কতটা ভোগান্তির। কত যে বিব্রতকর অবস্থায় পড়তে হয় এখনও। এরকম বাস্তবতায় মেট্রোরেলের মতো একটা সার্ভিস পাওয়া এবং সেখানে নারীদের জন্য আলাদা কোচ—অভাবনীয় উদ্যোগ। সরকারকে ধন্যবাদ জানানোর ভাষা নেই। শুধু বলবো, চলাচলের সব ক্ষেত্রেই নারীদের জন্য যেন এরকম সুশৃঙ্খল ব্যবস্থা রাখা হয়। তাহলে কর্মক্ষেত্রে নারীদের উপস্থিতি আরও বাড়বে বলে আমি মনে করি।’

যেসব নারী যাত্রীর মেট্রোরেলের সংরক্ষিত কোচ সম্পর্কে জানা রয়েছে, তারা নিয়মিতই তা ব্যবহার করছেন। তবে এখনও অনেক নারী যাত্রীর সংরক্ষিত কোচ সম্পর্কে জানা নেই। ফলে ভিড় ঠেলে অন্যান্য কোচে উঠে থাকেন। এমনকি অনেক পুরুষ যাত্রীও এই বিষয়ে জানেন না। ফলে ভিড়ের মাঝে তারাও নারীদের কোচে উঠে পড়েন। তাই এ বিষয়ে আরও প্রচারণা দরকার বলে মনে করেন নিয়মিত যাতায়াত করা নারী যাত্রীরা।

নিয়মিত যাতায়াত করা শাম্মি আহমেদ নামে এক যাত্রী বলেন, ‘এখনও অনেক নারী যাত্রী আছেন, যারা সংরক্ষিত কোচ সম্পর্কে জানেন না। প্রায়ই কাউকে না কাউকে কৌতূহল নিয়ে জিজ্ঞাস করতে দেখেছি। আবার কিছু পুরুষ যাত্রী আছেন, ভিড়ের মধ্যে নারীদের কোচে উঠে পড়েন। তখন আমরা বললে তিনি কোচ চেঞ্জ করে পাশের কোচে চলে যান। প্রচারণা চালালে মেট্রোরেলে নারী যাত্রীরা আরও সুফল পাবেন বলে তিনি মনে করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com